ওয়ার্ড প্রেস

কিভাবে ওয়ার্ডপ্রেস এর মধ্যে কাস্টম হোমপেজে সেট করা যায় – ছবি!

This post was most recently updated on ডিসেম্বর 29th, 2019

ওয়ার্ডপ্রেস একটি ব্লগিং টুল হিসাবে যাত্রা শুরু করে । যার মানে হল ডিফল্টভাবে, হোমপৃষ্ঠা আপনার সমস্ত পোস্টগুলির একটি বিপরীত ক্রমোজাল অর্ডারের তালিকা প্রদর্শন করে। যা ব্যবসায়িক ওয়েব সাইটের জন্য তেমন সুন্দর হয় না। আপনি এই ডিফল্ট হোম পেজ এর পরিবর্তে আপনার নিজের মন মত বানানো হোম পেজ প্রদর্শন করতে চান, কিন্তু জানেন না কিভাবে সেটা করতে হয়। আপনাকে সাহায্য করার জন্যই আমার আজকের এই পোস্ট।

ওয়ার্ডপ্রেস এ কাস্টম হোমপেজ

ধাপ ১ঃ আসুন আগে একটি পেজ বানাই

হোম পেজ সেট আপ করার জন্য প্রথমেই একটি খালি পেজ বানাতে হবে। ড্যাসবোর্ড থেকে Pages এ গিয়ে Add New এ ক্লিক করে নিচের ছবির মত করে একটি নতুন পেজ বানান।

add new page

 

নতুন পেজ টি সব সময়ের মত করেই নিচের দেখানো ছবির মত কন্টেন্ট এডিটর ওপেন করবে। এডিটর এ আপনি আপনার মন মত HTML কোড লিখে আপনার পছন্দের কাস্টম হোম পেজ এর লে আউট তৌরি করতে পারবেন। আপনার HTML এবং CSS এর উপরেই নির্ভর কবে আপনার ওয়েব সাইটের হোম পেজ কতটুকু সুন্দর হবে।

 

create page content

ধাপ ২ঃ এট্রিবিউট “NO PARENT” সিলেক্ট করা।

কন্টেন্ট এডিটর স্ক্রিন এর ডান পাশে দেখুন “Page Attributes” নামে একটি অপশন আছে।অপশন টি না পেলে পেজ টি নিচে বা উপরে উঠিয়ে চেক করুন তাহলেই পেয়ে যাবেন। খুজে বের করুন এবং দেখুন “Page Attributes” নামে একটি অপশন আছে সেখানে “Parent” নামক ড্রপ ডাউন অপশন থেকে “NO PARENT” সিলেক্ট করুন।

no parent

পেজ টি সেভ করতে ভুলবেন না কিন্তু।

 

ধাপ ৩ঃ কাষ্টম হোম পেজ সেট করা।

এখন সময় আপনার তৈরিকৃত পেজটিকে কাস্টম হোম পেজ হিসেবে সেট করা। এ জন্য আপনাকে নিচের ছবির মত করে সেটিংস থেকে রিডিং এ যেতে হবে।

settings reading

 

রিডিং এ ক্লিক করলেই আপনাকে নিয়ে আসা হবে নিচের মত একটি পেজে। এখান থেকে নিচের ছবির মত A Static Page রেডিও বাটন এ ক্লিক করে Front Page নামক ড্রপ ডাউন অপশন থেকে Front Page এ My Homepage সিলেক্ট করুন এবং Post Page এ কিছুুক্ষন আগে তৈরি করা আপনার ওই পেজ টি সিলেক্ট করে দিন এবং নিচের সেভ বাটনে ক্লিক করুন।

set the homepage in wordpress

এবার ব্রাউজার এ অন্য একটি ট্যাব ওপেন করে আপনার ওয়েব সাইটে প্রবেশ করুন। নিশ্চয়ই দেখতে পাচ্ছেন আপনার তৈরিকৃত নতুন পেজটি হোমপেজ হিসেবে লোড হয়েছে?

তাহলে আপনাকে কনগ্রাচুলেশন, আপনি প্রথম বারের মত আপনার ওয়েব সাইটটি তে কাস্টম হোম পেজ বসাতে পেরেছেন।

Rasel Khandaker

Rasel Khandaker একজন অনলাইন একটিভিটিস্ট এবং মার্কেটার। সে তার অবসর সময়ে বই পড়তে পছন্দ করেন। সে তার ওয়েবসাইটে এমন সব বই এবং মার্কেটিং টিপস শেয়ার করে যা অনেক মানুষ কে তার অনলাইন ক্যারিয়ার এবং পছন্দের বই খুজে বের করতে সাহায্য করে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close