মিসির আলি সমগ্র

মিসির আলি সমগ্র – হুমায়ূন আহমেদ । Misir Ali Series Pdf Download by Humayun Ahmed

This post was most recently updated on অক্টোবর 22nd, 2018

হুমায়ূন আহমেদ এর  মিসির আলি সমগ্র।

মিসির আলি সিরিজ

মিসির আলি (Misir Ali) বাংলাদেশী লেখক হুমায়ূন আহমেদের উপন্যাসের একটি কাল্পনিক মনোবিজ্ঞানী চরিত্র। মিসির আলি  গত তিন দশক ধরে বাংলা সাহিত্য, টিভি এবং চলচ্চিত্রের এক বিখ্যাত চরিত্র হিসেবে সমাদৃত।
মিসির আলি সিরিজ এর “মিসির আলি” ঢাকায় ইউনিভার্সিটি অব সাইকোলজি এর পার্ট টাইম প্রফেসরের ভূমিকা পালন করেন। একজন পেশাদার সাইকিয়াট্রিস্ট না হওয়া সত্ত্বেও, প্যারাসাইকোলজিতে তার বিশেষ জ্ঞান ও স্বতঃসিদ্ধ চিকিত্সার জন্য মানুষ তার কাছে চিকিৎসার  জন্য আসেন।পরবর্তিতে তিনি বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হন। মিসির আলী অত্যন্ত বুদ্ধিমান ব্যক্তি এবং অন্যের জন্য প্রায়ই রহস্যে ভরা জটিল সব সমস্যার সমাধান করেন, যদিও তাদের জন্য টাকা গ্রহণ না করে। তিনি একটি যৌক্তিক ব্যক্তি এবং কোনো অস্বাভাবিক কার্যক্রম বিশ্বাস করেন না। তার একটি unsolved নামের ব্যক্তিগত ডায়েরি আছে, যেই জটিল রহস্যে ভরা ব্যাপার গুলো তিনি সমাধান করতে পারেন না সেগুলো তিনি তার ঐ ডায়েরিতে লিখে রাখেন।তিনি কালো, লম্বা, পাতলা গড়নের মানুষ যদিও অন্য উপন্যাসে উল্লেখ করা হয় যে তিনি তেমন লম্বা নন।

তিনি সর্বদা একটি ছোট বাসায় থাকতেন এবং তার একজন চাকর ও থাকত। বেশিরভাগ উপন্যাসেই দেখা যেতো তার চাকর রা তার টাকা চুরি করে পালিয়ে যায়। ‘নিশীথিনী’ উপন্যাসে তাঁর বয়স ছিল ৪১ এবং মিসির আলির অমীমাংসিত রহস্য উপন্যাসে তার বয়স ছিল ৫১। তার অমিত নামের এক ভাতিজা ছিল। তাঁর বয়স যখন দুই বছর তখন তার মা মারা যান। মিসির আলির পিতা ছিলেন একজন হুযুর , তার বাবাও পাঁচ বছর বয়েসে মারা যান। মিসির আলি  তার আত্মীয় স্বজনদের বাড়ীতে বড় হয়েছিলেন। মিসির আলি চরিত্রে তিনি একজন ধূমপায়ী ছিলেন, প্রতিটি গল্পেই তিনি ধূমপাণ থেকে পরিত্রাণ পেতে চেষ্টা করে। নিলু নামের তার বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ছিলেন এবং নিলু তাকে অনেক পছন্দ করতেন। মিসির আলি যখন কোন চিঠি পেতেন তখন তিনি সেই চিঠি তিন বার করে পড়তেন। প্রথম তিনটি উপন্যাসে তিনি অবিবাহিত থাকেন কিন্তু ‘অন্য ভুবন‘ উপন্যাসে উল্লেখ করা হয় যে মিসির আলি নিলুকে বিয়ে করেছিলেন।

মিসির আলি  হুমায়ুন আহমেদ এর সৃষ্ট এক অন্যতম চরিত্র।জাদুকরি লেখক হুমায়ূন আহমেদ অনেক রহস্যে ভরা কাল্পনিক এই মিসির আলি সমগ্র  নিয়ে মোট ২০ টি উপন্যাস লেখেন। মিসির আলি সিরিজের ২০ টি বই এখানে আপনি পাবেন বিনা মূল্যে। আপনাদের সুবিধার কথা চিন্তা করে বই গুলোর পিডিএফ এবং অনলাইনে থেকেই যেন ডাউনলোড ছাড়াই পড়তে পারেন সে জন্য সব গুলো বই আমরা টাইপ করে আমাদের ওয়েবসাইটে আপলোড করব। নিচে মিসির আলি সমগ্র বই সমূহের  নাম সহ তাদের ডাউনলোড লিংক দেওয়া হল।

মিসির আলি সমগ্র pdf download

  1. দেবী – হুমায়ূন আহমেদ : Devi (The Goddess)
  2. নিশীথিনী – হুমায়ূন আহমেদ : Nishithini (The Night Roamer)(Part 2 of Devi)
  3. নিষাদ – হুমায়ূন আহমেদ : Nishad (Nishada – An indigenous tribe inhabiting ancient India, according to sources in Hindu mythology)
  4. অন্যভুবন – হুমায়ূন আহমেদ : Onno Bhuban (The Other World)
  5. বৃহন্নলা – হুমায়ূন আহমেদ : Brihonnola (The Eunuch)
  6. ভয় – হুমায়ূন আহমেদ : Bhoy (Fear)
  7. বিপদ – হুমায়ূন আহমেদ : Bipod (Danger)
  8. অনীশ – হুমায়ূন আহমেদ : Onish
  9. মিসির আলির অমীমাংসিত রহস্য – হুমায়ূন আহমেদ : Misir Alir Omimangshito Rohoshsho (The Unsolved Mystery of Misir Ali)
  10. আমি এবং আমরা – হুমায়ূন আহমেদ : Ami Ebong Amra (I and We)
  11. তন্দ্রাবিলাস – হুমায়ূন আহমেদ : Tondrabilash (Tondra = Slumber; Bilash= Luxury)
  12. আমিই মিসির আলি – হুমায়ূন আহমেদ : Amiy Misir Ali (I am Misir Ali)
  13. বাঘবন্দি মিসির আলি – হুমায়ূন আহমেদ : Bagh-Bondi Misir Ali (Tiger Trapped Misir Ali)
  14. কহেন কবি কালিদাস – হুমায়ূন আহমেদ : Kohen Kabi Kalidash : (So Says the poet Kalidash)
  15. হরতন ইসকাপন- হুমায়ূন আহমেদ : Horton Ishkapon (Hearts-Spades)
  16. মিসির আলির চশমা – হুমায়ূন আহমেদ : Misir Ali’r Choshma (Misir Ali’s Glasses)
  17. মিসির আলি! আপনি কোথায়? – হুমায়ূন আহমেদ : Misir Ali! Apni Kothai? (Misir Ali! Where Are You?)
  18. মিসির আলি Unsolved – হুমায়ূন আহমেদ : Misir Ali Unsolved
  19. পুফি – হুমায়ূন আহমেদ : Pufi
  20. যখন নামিবে আঁধার – হুমায়ূন আহমেদ : Jokhon Namibe Adhar (When Darkness Falls)

আশা করি হুমায়ূন আহমেদ এর  মিসির আলি সিরিজ এর বই গুলো হবে আপনাদের অবসর সময়ের সঙ্গি। আমাদের ওয়েব সাইটে হুমায়ূন আহমেদ সহ অনেক প্রসিদ্ধ লেখকের বই পাবেন বিনা মূল্যে। তাই সব সময় আমাদের সাথে থাকুন এবং মজার মজার সব বই পড়ুন।

ধন্যবাদ সবাইকে।

Rasel Khandaker

Rasel Khandaker একজন অনলাইন একটিভিটিস্ট এবং মার্কেটার। সে তার অবসর সময়ে বই পড়তে পছন্দ করেন। সে তার ওয়েবসাইটে এমন সব বই এবং মার্কেটিং টিপস শেয়ার করে যা অনেক মানুষ কে তার অনলাইন ক্যারিয়ার এবং পছন্দের বই খুজে বের করতে সাহায্য করে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button
Close