মেনু বন্ধ করুন

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ | HSC exam result 2018

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ | HSC exam result 2018

HSC exam result
HSC exam result 2018

 

 

আপনি এইচএসসি পরীক্ষার ফলাফল 2018 খুঁজছেন?  মেকমানিবিডি এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল এর জন্য  একটি ভাল ওয়েবসাইট। সব ওয়েব সাইট থেকে এইচএসসি ও আলীম ফলাফল , এইচএসসির মার্কশিটটি শিক্ষা বোর্ডের নিজ নিজ ওয়েবসাইট থেকে দেখা যাবে। ঢাকা, বরিশাল, কুমিল্লা, চট্টগ্রাম,  দিনাজপুর, যশোর, রাজশাহী, সিলেট, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এইচএসসি ও আলিম ফলাফল 2018 ওয়েব, SMS এবং স্মার্ট ফোন অ্যাপ থেকে পাওয়া যাবে।

 


Examination:
Year:
Board:
Roll:
Reg: No:
3 + 6=

এইচএসসির ফলাফল  কখন কবে প্রকাশিত হবে?
এইচএসসি রেজাল্ট জুলাই 2018 মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে । এইচএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী, এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। ধারাবাহিকভাবে, পরীক্ষার ফলাফল 45 দিনের মধ্যে প্রকাশিত হয়।শিক্ষামন্ত্রী জানিয়েছেন আগামী ১৯ জুলাই ২০১৮ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

আলিম পরীক্ষার ফলাফল 2018ঃ

আলিম ফলাফল 2018 আটটি সাধারণ শিক্ষা বোর্ডের সাথেই প্রকাশিত হবে। এছাড়াও আলিম  ফলাফল  ওয়েব সাইট, এসএমএস এবং অ্যাপ্লিকেশন মাধ্যমে দেখা যাবে। আলিম এইচএসসি সমমানের পরীক্ষা। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই বছর 19 হাজার  শিক্ষার্থী বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলীম পরীক্ষার  অংশগ্রহণ করে।

এইচএসসি পরীক্ষার পরিসংখ্যান 2018ঃ
এই বছর 11,888 হাজার শিক্ষার্থী আট সাধারণ শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ দুই বিশেষ শিক্ষা মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষায়  অংশগ্রহণ করে। পরীক্ষা ২ এপ্রিল ২০১৮ তারিখে শুরু হয় এবং ২০ মে ২০১৮ তারিখে শেষ হয়।

কিভাবে HSC exam result দেখবেন ?

HSC exam result বিভিন্ন উপায়ে দেখা যায়। পদ্ধতিগুলি হল- ওয়েব সাইট, এসএমএস এবং স্মার্ট ফোন অ্যাপ্লিকেশন । তাদের নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকেও ফলাফল পাওয়ার সুযোগ রয়েছে।

ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফলঃ
এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল এর জন্য কয়েকটি সাইট রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ছাড়াও বিভিন্ন  ঠিকানা আছে। এছাড়াও, প্রতিটি শিক্ষা বোর্ডের আলাদা ওয়েব সাইট রয়েছে। এইচএসসি এবং আলিম পরীক্ষার ফলাফলগুলি সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমেও দেখা যায়।
Education Board Result ওয়েবসাইট এইচএসসি ফলাফলের সন্ধানের জন্য  সকল শিক্ষা বোর্ডের প্রাথমিক ওয়েব সাইট।মাধ্যমে, এইচএসসি পরীক্ষার ফলাফল খুব দ্রুত এবং মসৃণভাবে সব শিক্ষা বোর্ডের জন্য দেখা যাবে। উপরন্তু, বিস্তারিত ফলাফল এই ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া যায়।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফলঃ

এইচএসসি পরীক্ষার ফলাফল ওয়েবসাইটের পাশাপাশি এসএমএস এর মাধ্যমে দেখা যাবে। ফলাফল প্রকাশিত হওয়ার পরে একটি বার্তা পাঠানো লাগবে। এসএমএস বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন অপারেটরের মাধ্যমে পাঠানো যাবে। স্ট্যান্ডার্ড এসএমএস চার্জ প্রযোজ্য হবে।
এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে নীচের নিয়ম অনুসরণ করুন। শুধুমাত্র  ফলাফল এসএমএস এর মাধ্যমে জানা যায়। এইচএসসির মার্ক শীট এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন না। যাইহোক, আপনি আপনার বিষয় অনুযায়ী পয়েন্ট এবং গ্রেড শীট খুঁজে পেতে পারেন।

আপনার মোবাইল ফোনে  এসএমএস অপশনে যান এবং একটি এসএমএস লিখুন-

HSC<space> First three Letter of your Education Board Name <space> HSC Roll<space> 2018 and Send to 16222.

উদাহরণ: HSC DHA 123456 2018 and Send to 16222

শিক্ষা বোর্ডের মূলশব্দ নীচে দেওয়া হলোঃ

ঢাকা শিক্ষা বোর্ড

DHA

বরিশাল শিক্ষা বোর্ড

BAR

কুমিল্লা শিক্ষা বোর্ড

COM

যশোর শিক্ষা বোর্ড

JES

চট্টগ্রাম শিক্ষা বোর্ড

CHI

রাজশাহী শিক্ষা বোর্ড

RAJ

দিনাজপুর শিক্ষা বোর্ড

DIN

সিলেট শিক্ষা বোর্ড

SYL

মাদ্রাসা শিক্ষা বোর্ড

MED

কারিগরি শিক্ষা বোর্ড

TEC

এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল অনুসন্ধান এসএমএসের মাধ্যমে বাংলাদেশে একটি জনপ্রিয় উপায়। বিশেষ করে ধীর গতির ইন্টারনেট সংযোগের জন্য, ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে সমস্যা হয়। তাছাড়া, যদি দর্শকরা একসঙ্গে ওয়েবসাইট দেখার জন্য যান, ওয়েবসাইট ডাউন হয়ে যায়। এই ক্ষেত্রে এসএসএম এর মাধ্যমে এইচএসসি ও সমমানের ফলাফলগুলি খুব সহজে এবং দ্রুত পাওয়া যায়।
উপরন্তু, এইচএসসি ও আলীম ফলাফল সহজেই প্রত্যন্ত অঞ্চলে দেখা যায় যেখানে ইন্টারনেট পাওয়া যায় না।

অ্যাপ্লিকেশন দ্বারা এইচএসসির ফলাফলঃ

এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল 2018  স্মার্টফোনের অ্যাপ্লিকেশন এর মাধ্যমে দেখা যায়। শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল এর জন্য গুগল প্লে স্টোর এবং অ্যাপল আইটিউনস অ্যাপ স্টোরের নিজস্ব অ্যাপস রয়েছে। অ্যাপটি Google Play Store এবং Apple এর iTunes থেকে ডাউনলোড করা যাবে এবং সমস্ত শিক্ষা বোর্ড ফলাফলগুলি এই অ্যাপ্লিকেশানগুলির মাধ্যমে অনুসন্ধান হতে পারে। Google Play Store এ যান এবং “Education Board Result” কীওয়ার্ড অনুসন্ধান করে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন। দ্রুত এবং সহজে ফলাফল দেখতে আপনার স্মার্ট ফোনে অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করুন।