Menu Close

Create free web site~বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট।

বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট।

বিনা খরচে তৈরী করুন ওয়েব সাইট

 

আমরা কে না চাই ?নিজের একটা ওয়েব সাইট থাক । সারা বিশ্বের সামনে নিজেকে তুলে ধরতে এর চেয়ে সহজ পথ আর আছে বলে মনে হয়না। বিনা খরচেও আপনি আপনার ওয়েব সাইট তৈরী করে সারা বিশ্বের কাছে আপনাকে তুলে ধরতে পারেন। তাইতো ওয়েব সাইটের দিকে সবার নজর। ইন্টারনেট সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানই ই-মেইলের মতো বিনামূল্যে ওয়েব সাইট তৈরীর সুযোগ (সাবডোমেইন বা ফোল্ডার) দিয়ে থাকে। ওয়েব সাইট তৈরী করতে হলে তিনটা বিষয় জানতে হবে ১. ওয়েব পেজ ডিজাইন, ২. ডোমেইন (সাবডোমেইন) রেজিষ্ট্রেশন ও ৩. ওয়েব পেজ হোষ্টিং। বিনামূল্যে এসব ওয়েব সাইটে ওয়েব পেজ হোষ্টিং এর জন্য ফাইল ম্যানেজার (ওয়েব) ব্যবহার করতে হয় কারণ বেশীর ভাগ সাইটই (বিনামূল্যে ওয়েব স্পেস দানকরী প্রতিষ্ঠান) এফটিপি সার্ভার ব্যবহার করতে দেয় না এবং ফাইল ম্যানেজার ব্যবহার করে গ্রাহকদের সহজে ওয়েব পেজ আপলোড করতে দিয়ে থাকে। কম্পিউটারে যারা অল্প পারদর্শী মূলত তাদের জন্যই এখানে আলোচনা করা হয়েছে। প্রথমে আসা যাক কিভাবে ওয়েব পেজ তৈরী করবেন। সল্প পরিসরে ওয়েব পেজ তৈরীর বিষয়ে আলোচনা করা সম্ভব নয়। ইতিপূর্বে দৈনিক আমার দেশ পত্রিকাতেও ওয়েব পেজ তৈরীর পদ্ধতি প্রকাশিত হয়েছে। তাছাড়া ভাল ও আকর্শনীয় ভাবে ওয়েব পেজ তৈরী করতে পারদর্শী কারো পরামর্শ নিতে পারেন। এখানে শুধুমাত্র মূল একটি পেজ তৈরীর পদ্ধতি আলোচনা করা হবে হোষ্টিং এর সুবিধার্থে।
যেভাবে ওয়েব পেজ তৈরী করবেন: আপনার ওয়েব সাইটে যা দেখতে চান তা মাইক্রোসফ্ট ফন্টপেজ ওপেন করে টাইপ করুন। চাইলে আপনার ছবি বা অন্য কোন বিষয় সংযুক্ত করুন মাইক্রোসফ্ট ওয়ার্ডে যেভাবে কাজ করেন। এছাড়া ডানে এইচটিএমএল এ ক্লিক করে কোড এবং প্রিভিউ এ ক্লিক করে দেখে নিতে পারেন কেমন হচ্ছে আপনার ওয়েব পেজ। এবার নির্দৃষ্ট একটা ফোল্ডারে index.html নামে সেভ করুন (সেভ করার সময় উপরে Change Title ক্লিক করে আপনার পছন্দের টাইটেল টাইপ করুন কারণ এই টাইটেলই ওয়েব পেজের টাইটেল বারে প্রদর্শিত হবে)। আপনি যদি ছবি বা ওয়ার্ড আর্ট ব্যবহার করে থাকেন সেভ করার সময় Save Embedded Files আসবে এখানে ওকে করলে উক্ত ফোল্ডারে নতুন ফাইল বা প্রয়োজনে সাবফোল্ডার তৈরী হবে। এছাড়া ফন্টপেজের বই এর সাহায্য নিয়ে আরো ভালোভাবে ওয়েব পেজ তৈরী করতে পারেন। এখানে মনে রাখতে হবে আপনার কম্পিউটারে তৈরী করা ওয়েব পেজের জন্য যেসব সাবফোল্ডার ও ফাইল তৈরী হয়েছে বা যেভাবে আছে সার্ভারে একই ভাবে একই নামে এক এক করে আপলোড করতে হবে।

বিনামূল্যে রেজিষ্ট্রেশন:

বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন রকমের সুবিধা দিয়ে থাকে, যেমন কিছু কিছু ওয়েবের স্পেস বেশী দিয়ে থাকে, কিছু দিচ্ছে সাবডোমেইন আর কিছুবা ফোল্ডার এবং কিছু কিছু বিজ্ঞাপন হিসাবে, ব্যানার, পপআপ বা টেক্সট লিংক অন্যান্য কিছু থাকে ফলে আপনি বেছে নিন কোনটি আপনার প্রয়োজন। নিচে এমনই কিছু ওয়েব সাইটের বিষয়ে আলোচনা করা হয়েছে।
http://www.50webs.com
৫০ মেগাবাইট পরিমান ওয়েব স্পেস দিয়ে এবং খুব সহজেই আপলোড করার সুযোগ থাকছে এই ওয়েব সাইটে। এখানে আপনাকে দেওয়া হবে ফোল্ডার এই সাইটে কোন বিজ্ঞাপন নেই। এখানে আপনি সাব-ডোমেইন পাবেন। আপনি  নিজের নামে রেজিষ্ট্রেশন করলে ওয়েব সাইট হবে rasel.50webs.com
http://www.geocities.com
ওয়েব স্পেস পেতে এখানেও সার্ভারে ফোল্ডার থাকছে যাদের yahoo মেইল এ্যাকাউন্ট আছে। আপনার যদি yahoo এ্যাকাউন্ট না তাকে তাহলে আপনি চাইলে yahoo একটি ফ্রি এ্যাকাউন্ট খুলে নিতে পারেন। আপনার মেইল আইডি যদি rasel হয় তাহলে, আপনার ওয়েব সাইটের এড্রেস হবে http://www.geocities.com/rasel এখানে আপনাকে ২৫ মেগাবাইট পরিমান ওয়েব স্পেস দিবে। তবে বিজ্ঞাপন হিসাবে থাকবে ওয়েবসাইটের ডানে একটি উইন্ডো যা ওয়েব সাইট ব্রাউজ করার সময় বন্ধ করা যাবে। এখানে ৫ মেগাবাইটের বড় কোন ফাইল আপলোড করা যাবে না।
http://www.50megs.com
এখানে আপনি পাবেন ৫০ মেগাবাইট ওয়েব স্পেস। এখানে সাবডোমেইন দেওয়া হবে এবং ফাইল ম্যানেজার ব্যবহার করে সহজে ফাইল আপলোড করা যাবে। এখান থেকে তিন ধরণের সাবডোমেইন পাবেন i8, 5u বা 50megs| অর্থাৎ rasel নামে রেজিষ্ট্রেশন করে আপনি যদি 5u সাবডোমেইনটি পছন্দ করেন তাহলে আপনার ওয়েব সাইট হবে http://www.rasel.5u.com| তবে এখানে রোজিষ্ট্রেশনের ৭ দিন পর থেকে ওয়েব পেজের উপরে ব্যানার আকারে থাকবে ওয়েব সাইটটির বিজ্ঞাপন।
http://www.inbangladesh.com
এখানেও http://www.50megs.com এর মতই একই ভাবে রেজিষ্ট্রেশন ও অনান্য সুবিধা পাওয়া যাবে। তবে এখানে একটাই সাবডোমেইন আছে ফলে এখানে আপনার ওয়েব সাইট তৈরী করলে ওয়েব সাইটের ঠিকানা হবে http://www.yourname.inbangladesh.com|
এরকম আরো অনেক ওয়েবসাইট আছে ফ্রি হোস্টিং এর জন্য।
যেভাবে আপলোড করবেন: যেহেতু এসব ফ্রি ওয়েব সাইটে একই রকমের ফাইল ম্যানেজার থাকে সুতারাং একটি ওয়েব সাইটের ফাইল ম্যানেজার নিয়ে আলোচনা করলেই যথেষ্ট হবে। প্রথমে আপনি http://www.50webs.com এ লগইন করুন এবং আপলোড ফাইল এ পপআপ মেনু থেকে আপলোড সিঙ্গেল ফাইলে ক্লিক করে index.html টি আপলোড করুন যদি এর সাথে অন্য কোন ফাইল থাকে তহালে তাও আপলোড করুন। আর যদি কোন ফোল্ডার থাকে তাহলে নিউ ডাইরেক্টরিতে ক্লিক করে একই নামে ফোল্ডার তৈরী করুন এবং উক্ত ফোল্ডারের উপরে ক্লিক করে ওপেন করে কম্পিউটারে থাকা একই নামের ফোল্ডারের ফাইলগুলো আপলোড করুন। অবশেষে ব্রাউজ করে দেখুন কেমন হলো।

ওয়েব এড্রেস সংক্ষিপ্ত করুন:

আপনার বিনামূল্যে তৈরী করা ওয়েব সাইট দীর্ঘ্য হতে পারে কারন সাবডোমেইন বা ফোল্ডারের কারনে যা অন্যের মনে রাখা কষ্টকর। আপনি চাইলে এই সাইটকে ছোট করতে পারেন http://www.dot.tk ওয়েব সাইটের মাধ্যমে। এখানে আসলে কোন ওয়েব স্পেস পাওয়া যাবে না। এই ওয়েব সাইট আপনার ওয়েব সাইটের শটকার্ট হিসাবে কাজ করবে। অর্থাৎ আপনার তৈরী করা মূল ওয়েবসাইট যদি http://rasel.50webs.com হয় এবং এখানে আপনি rasel নামে রেজিষ্ট্রেশন করে থাকেন তাহলে আপনার ওয়েব সাইট হবে http://rasel.tk বা http://www.rasel.tk সুতরাং এই সাইটের মাধ্যমে আপনার তৈরী করা বড় ওয়েব এড্রেসকে ছোট করতে পারবেন, যা অন্যের মনে রাখার সুবিধা হবে। এখানে রেজিষ্ট্রেশনের ৭২ ঘন্টা পরে আপনার এই ওয়েব সাইট এ্যকটিভ হবে এবং ৯০ দিনে কমপক্ষে ২৫ বার এই ওয়েব সাইট ব্রাউজ করতে হবে নইলে রেজিষ্ট্রেশন বাতিল হবে। তবে মজার বিষয় হচ্ছে আপনার ওয়েব সাইটের অধীনে ৫টি কাল্পনিক ই-মেইল এড্রেস খুলতে পারবেন। যেমন আপনার ওয়েব সাইট যদি http://www.rasel.tk হয় তাহলে আপনি চাইলে আপনার ই-মেইল এড্রেস info@rasel.tk নামে খুলতে পারেন যা শুধুমাত্র আপনার মেইলকে ফরওয়ার্ড করার সুবিধা দিবে (এই এড্রেসে ই-মেইল করলে লিংক করা আসল ই-মেইলে মেইল পাঠাবে এই ওয়েবসাইট), কোন ই-মেইল বা স্পেস দেবে না। অতএব, আর দেরী না করে নিজের জন্য তৈরী করুন একটি ওয়েব সাইট এবং বিশ্বকে জানিয়ে দিন আপনার পরিচয়।

%d bloggers like this: